বৈচিত্র্য এবং পরিবর্তনে সাজিয়ে তুলুন আপনার বাড়ি-Decorate your home with diversity and change

Published on Home Decor
house-flag-bangladesh.jfif

"বাড়ি" শুধুমাত্র একটি শব্দ নয়। এর সাথে জড়িয়ে আছে আমাদের আবেগ, অনুভূতি এবং ভালোবাসার সম্পর্ক। এটি এমন একটি স্থান যেখানে জড়িয়ে আছে, প্রিয়জনদের সাথে সাথে হাসি আনন্দে কেটে দেওয়ার মুহূর্তগুলো। ভিন্ন ভিন্ন অনুভূতির মানুষ আমরা হলেও, বাড়ি নিয়ে আমাদের আবেগ এবং অনুভূতি ঠিক একই রকম। বাড়ি শুধুমাত্র আমাদের আবেগ কিংবা ভালোলাগার স্থান নয় বরং আমাদের প্রাত্যহিক জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই নিজের বাড়িটিকে পরিপাটি এবং আকর্ষণীয় করে তোলা আপনার আমার সকলের দায়িত্ব।

আমাদের শৈশব, কৈশোর এবং আমাদের যৌবন এর বেশিরভাগ সময় কাটে আমাদের বাড়ির মধ্যে। একটি বাড়ি শুধুমাত্র আপনার প্রিয়জন কিংবা বিশ্রাম কাটানোর কোন স্থান নয়। বরং একটি বাড়ির মাধ্যমে প্রকাশ পায়, আপনার রুচি এবং আপনার ব্যক্তিত্বের সংমিশ্রণ। সময়ের স্রোতে, প্রকৃতির নিয়মে কখনো হয়তো আপনি থাকবেন না কিন্তু কোন অতিথি যখন আপনার বাড়িটি দেখবে তখন সহজেই আপনার রুচি-বোধ এবং আপনার ব্যক্তিত্বের প্রশংসা করবে। তাই বাড়ির সাজসজ্জা এমনভাবে করা উচিত যেখানে আপনার ব্যক্তিত্ব এবং আপনার রুচি-বোধের পরিপূর্ণরুপে প্রকাশ পেতে সাহায্য করে।

পূর্বের সময়ের তুলনায় বর্তমানে মানুষ অনেক বেশি পরিমাণে সচেতন হয়েছে। তাই বর্তমানে মানুষ তার বাড়িতে রুচি-বোধের সংমিশ্রণ ঘটাতে বাড়ির সাজসজ্জায় বেশ পরিবর্তন এনেছে। এখনকার সময়ে মানুষ তার বাড়ির সৌন্দর্য ফুটিয়ে তোলার লক্ষ্যে সাহায্য নিচ্ছে এক্সপার্ট ইন্টেরিয়র ডিজাইনারদের থেকে। যেখানে ব্যক্তির পছন্দের সাথে এক্সপার্টদের কাজের এবং আইডিয়ার পরিপূর্ণ সংমিশ্রণে ফুটিয়ে তুলে আপনার বসবাসযোগ্য সুন্দর বাড়িটিকে। যেখানে বাড়ির রং, জানালার পূর্নর্বিন্যাস, পুরনো ফার্নিচার ফার্নিশ সহ বিভিন্ন উপায় অবলম্বন করে আপনার বাড়িটিকে সুন্দরভাবে ফুটিয়ে তোলার কাজটি সম্পন্ন করা সম্ভব হয়।

আপনার বাড়ি আপনার রুচি-বোধের পরিপূর্ণ প্রতীক। তাই নিজের বাড়িকে সুন্দর করে সাজিয়ে তুলতে আমরা কমবেশি সবাই চাই। আপনার বাড়িকে তাই সুন্দর করে সাজাতে চাইলে আপনাকে একদম বাড়ির ফ্লোর থেকে শুরু করে সিলিং পর্যন্ত পরিপূর্ণ বিন্যাস করে সাহায্যের দিকে দৃষ্টি দিতে হবে। পরিপূর্ণভাবে নিজের বাড়িকে কিভাবে সাজিতে তুলবেন চলুন জেনে নেওয়া যাক-

পছন্দ অনুযায়ী রং নির্বাচন-Color Selection

আপনার বাড়িটিকে আকর্ষণীয় করে তুলতে সঠিক রং নির্বাচন করার গুরুত্ব অপরিসীম। কারণ আপনার বাড়ি ছোট হোক কিংবা বড় সঠিক রং নির্বাচন করলে আপনার বাড়ির সৌন্দর্য আরও দ্বিগুনভাবে ফুটে উঠবে। নিজেদের পছন্দের উপর নির্ভর করে এবং এক্সপার্টদের থেকে প্রয়োজনীয় পরামর্শও নিয়ে নিজেদের রুমে উজ্জ্বল রং ব্যবহার করলেও বাড়িটির সৌন্দর্য পরিবর্তন আনা যায়। আপনি যখন বাড়ির ড্রইং কিংবা ডাইনিং রুমের রং নির্বাচন করবেন তখন অবশ্যই হালকা রং প্রাধান্য দিবেন। এতে আপনার ঘরের একটি স্নিগ্ধ লুক ফুটে উঠবে। যা আপনার এবং আপনার বাড়ির অতিথিদের মন জয় করতে সাহায্য করবে।

color-flag-bangladesh.jfif

ফোকাস পয়েন্ট সাজিয়ে তুলন ওয়ালপেপার দিয়ে-Focus Point

আপনি আজকাল বিভিন্ন হোটেল কিংবা বড় বড় রেস্টুরেন্ট গেলে, যেজিনিসটি সবচেয়ে বেশি দেখবেন তা হল বিভিন্ন ডিজাইনের ওয়ালপেপার। তাই বাড়িতে আভিজাত্যের ছোঁয়া দিতে বাড়ির ফোকাস পয়েন্ট গুলোতে ওয়ালপেপারের ব্যবহারে, খুব সহজে একটি এলিগেন্ট লুক ফুটিয়ে তোলা সম্ভব হয়। এখন ফোকাস পয়েন্ট নিয়ে আপনাদের মনে চিন্তা আসতে পারে। ধরুন আপনি কোন ঘরে গিয়েছেন, সেখানে গিয়ে আপনার সর্বপ্রথম কোন দিকে চোখ যাবে-

  • দেয়াল।
  • বিছানা।
  • পিলার।
  • আয়না।

wall-paper-flag-bangladesh.jfif

এগুলো হল ফোকাস পয়েন্ট। তাই আপনি যদি এই ফোকাস পয়েন্টকে কেন্দ্র করে আপনার বাড়িকে বিভিন্ন ধরণের ওয়ালপেপার ব্যবহার করে সাজিয়ে তুলতে পারর তাহলে আপনার বাড়ির পুরো চেহারায় আভিজাত্যের ছাপ পরিপূর্ণ স্পষ্টভাবে ফুটে উঠবে।

নজর দিন জানালার সাজসজ্জায়-decoration of the window

যেকোনো বাড়িকে আলোকিত করে তোলার ক্ষেত্রে পরিপূর্ণ আলোর ব্যবস্থার কোন ধরণের বিকল্প নেই। আপনার বাড়িটি যত সুন্দরভাবে সাজিয়ে তুলন না কেন যদি আপনার ঘরে পরিপূর্ণ আলো না আসে তাহলে আপনার বাড়িটির প্রকৃত সৌন্দর্য পরিপূর্ণভাবে ফুটিয়ে তোলা কখনোই সম্ভব হবে না। আর বাড়িতে আলোর পথটি শুরু হয় জানালা দিয়ে। জানালার মধ্যে দিয়ে আলোর প্রস্ফুটন আপনার বাড়ির সৌন্দর্যকে দ্বিগুণ ভাবে ফুটিয়ে তুললে।

)curtain-flag-bangladesh.jfif

তাই আপনার বাড়ির জানালাটির স্বাজ-সজ্জার দিকে নজর দিতে হবে। আপনি যদি আপনার বাড়ির সৌন্দর্য ফুটিয়ে তুলতে চান, তাহার পুরনো বাড়ির মধ্যে কিংবা নতুন বাড়ির মধ্যে জানালার পরিবর্তন করতে হবে। সেক্ষেত্রে আপনাকে অবশ্যই বাজারে বিভিন্ন ধরণের কালার-ফুল গ্লাস পাওয়া যায় যা আপনার জানালায় ব্যবহার করে পুরো জানালাটির পরিবর্তন করে দিতে পারেন। এতে যেমন রুমের বৈচিত্র্য আসবে তেমনি বাড়ির আভিজাত্য প্রকাশ পাবে। আপনি চাইলে জানালার মধ্যে বিভিন্ন ঝুলন্ত প্ল্যান্ট কিংবা ফেইরী লাইট ব্যবহার করতে পারেন এতে আপনার জানালার সৌন্দর্যের যেমন প্রকাশ পাবে ঠিক তেমনি আপনার বাড়ির সৌন্দর্য সম্পূর্ণরূপে প্রকাশ পাবে

ফার্নিশ করুন পুরনো ফার্নিচার-Furnish Old Furniture

আপনি যখন আপনার বাড়ির সৌন্দর্য ফুটিয়ে তোলার কথা ভাবছেন তখন একই সাথে সকল কিছু পরিবর্তন করা সম্ভব হলে একই সাথে পুরনো ফার্নিচারসমূহ পরিবর্তন করা সম্ভব হয় না। কিন্তু তাই বলে কি আপনার বাড়ির সৌন্দর্য ফুটিয়ে তোলার সাজসজ্জা অপূর্ণ থাকবে? মোটেও নয়।

furniture-flag-bangladesh.jfif

বরং আপনার বাড়ির পরিপূর্ণ সাজসজ্জা ফুটিয়ে তুলতে হলে আপনাকে। তাই আপনি চাইলে আপনার বাসার পুরনো সকল ফার্নিচারসমূহ ফার্নিশ করে একদম নতুন ভাবে উপস্থাপন করতে পারেন আপনার বাড়িকে। যা আপনার বাড়ির সৌন্দর্যে একটি আভিজাত্য ভাব ফুটিয়ে তুলতে সাহায্য করবে।

যৎসামান্য বিন্যাস পরিবর্তন আনুন-Minor Layout Changes

আপনার বাড়িটি যেমনি হোক না কেন আপনি যদি যথা-সামান্য বিন্যাসে পরিবর্তন নিয়ে আসুন। তাহলে আপনার ঘরটি যেমন আগের থেকে আরও বড় লাগবে ঠিক তেমনি করে দ্বিগুণ সুন্দর ফুটে উঠবে। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে কিভাবে আপনি যৎসামান্য বিন্যাস পরিবর্তন আনতে পারেন আপনার ঘরের সৌন্দর্য বর্ধনে? আপনাদের সুবিধার্থে কিছু বিষয় তুলে উপস্থাপন করা হল-

  • পরিবর্তন করুন ঘরের আলোকসজ্জা।
  • পরিবর্তন করতে পারেন পর্দাসমূহ।
  • আয়নায় নিয়ে আসুন বৈচিত্র্য।
  • বেড শীট এ নিয়ে আসুন পরিবর্তনের ছোঁয়া।
  • সৌন্দর্য বর্ধনে ব্যবহার করুন বিভিন্ন ধরণের আলোকচিত্র ।
  • বেড, সোফা কিংবা টেবিল প্রয়োজন অনুযায়ী করুন স্থান পরিবর্তন।

এই বিষয়গুলো যথা সামান্য পরিবর্তন নিয়ে আসলে আপনি খুব সহজে সাজিয়ে তুলতে পারেন আপনার স্বপ্নের বাড়িটিকে।

সাজসজ্জায় পরিবর্তন আনুন ছাঁচের তৈরি জিনিস ব্যবহারে-Changes to the Decoration the use of things made of Moulds

আধুনিকতার পরশে পরিবর্তন হয়েছে আমাদের রুচিশীলতা। একসময় মানুষ তার বাড়িতে সৌন্দর্যের প্রতীক হিসেবে শুধুমাত্র কাঠের তৈরি বিভিন্ন আসবাবপত্রের কথা মনে করতেন। কিন্তু বর্তমানে মানুষ তার ঘরের সাজসজ্জার ক্ষেত্রে আসবাবপত্র ছাড়াও অন্যান্য জিনিসপত্রকে বেশ প্রাধান্য দিচ্ছেন। আপনি যদি আপনার বাড়ির লুক পরিবর্তন আনতে চান সেক্ষেত্রে আপনি ব্যবহার করতে পারেন বিভিন্ন ধরণের ছাঁচের তৈরি জিনিসপত্র। যা আপনার বাড়ির সাজসজ্জাকে দ্বিগুণ করে ফুটিয়ে তোলার ক্ষেত্রে বেশ সাহায্য করবে। সেই সাথে একটি ট্র্যাডিশনাল এবং ইউনিট লুক ফুটিয়ে তোলার ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

vase-flag-bangladesh.jfif

ব্যবহার করুন মডার্ন আর্ট-ওয়ার্ক-Modern Art-work

বর্তমান সময়ে রুচিশীল এবং আভিজাত্যের পরিচয় তুলে ধরার ক্ষেত্রে মডার্ন আর্ট ওয়ার্কের বিকল্প নেই। বাড়ির বড় ওয়ালগুলোতে মডার্ন আর্ট-ওয়ার্কের ব্যবহার বাড়ির চেহারাটি পরিপূর্ণরুপে পরিবর্তন করে দেবে। মডার্ন আর্ট-ওয়ার্ক আপনার বাড়িরই সৌন্দর্যকে ফুটিয়ে তোলার ক্ষেত্রে বেশ সাহায্য করবে। সেই সাথে আপনার বাসার সাজসজ্জায় এনে দিবে পরিবর্তনের প্রকৃত ছোঁয়া।

art-work-flag-bangladesh.jfif

পরিবর্তন আনুন হার্ডওয়্যারে-Changes to Hardware

আপনার বাড়ির সৌন্দর্যকে ফুটিয়ে তোলার ক্ষেত্রে হার্ডওয়্যারে নিয়ে আসুন পরিবর্তনের ছোঁয়া। আপনার পুরো বাড়ির হার্ডওয়্যারে যদি খানিকটা পরিবর্তন নিয়ে আসেন তাহলে আপনার বাড়ির পরিপূর্ণ সুন্দর ফুটিয়ে তোলার সাথে সাথে আপনার রুচিশীল মানসিকতার পরিপূর্ণ বিস্তার ফুটে উঠবে।

আপনার বাড়ি আপনার প্রাণকেন্দ্রস্বরূপ। যেখানে আপনি খেলেছেন ,বেড়েছেন এবং বড় হয়েছেন। তাই নিজের রুচি-বোধ এবং সৌন্দর্যের প্রতীক হিসেবে সাজিয়ে তুলন আপনার বাড়িটি।