ভাড়া বাড়ি বেছে নেওয়ার কিছু গুরুত্বপূর্ণ সাতকাহন-Some important facts of choosing a rented house

Published on Property Document
Blue Vintage Sea Shell Adventure Blog Travel Agency Hand Drawn Logo (1080 × 1080 px) (3).jpg

ব্যস্ততম এই নগরীতে ব্যস্ত আমরা সবাই। ব্যস্ততম এই জীবনে আমাদের অন্তহীন এই ছুটে চলার ক্ষেত্রে, আমাদের জীবনে একটু শান্তির পরশ এনে দেয় বাড়ি। বাড়ি এমন একটি স্থান যেখানে, আমরা আমাদের আপন মানুষদের সাথে হাসি-কান্না এবং জীবনের বেঁচে থাকার মুহূর্তগুলো ভাগাভাগি করে নেই। তাই যে যেখানেই থাকুন না কেন তার বাড়িই তার একমাত্র শান্তির নীড়।

কর্মের খাতিরে আমাদের নিজের আপন মানুষদের থেকে ছুটে গিয়ে পারি দিতে হয় এক অনন্ত পথের যাত্রার খোঁজে। কখনো কর্মক্ষেত্রে খাতিরে, কিংবা বাস্তবিক প্রয়োজনে আমাদের এই অন্তহীন ছুটে চলা। কিন্তু কখনো আর্থিক অসচ্ছলতার কারণে, আমাদের নিজেদের বাড়ি কেনা সম্ভব না হলেও বাস্তবতার কারণে আমাদের আশ্রয়ের জন্য নিতে হয় ভাড়া বাড়ির খোঁজ। ভাড়া বাড়ি নির্বাচনের ক্ষেত্র এ কারো কারো পছন্দ যেমন বহুতল বাড়ি কিংবা কারো কারো পছন্দ ফ্ল্যাট কিংবা বহুতল এপার্টমেন্ট। তবে ভাড়া বাড়ি নির্বাচনের ক্ষেত্রে আপনার পছন্দ যার যেমন হোক না কেন ভাড়া বাড়ি নির্বাচনের ক্ষেত্রে আপনার মাথায় রাখতে হবে কিছু গুরুত্বপূর্ণ বিষয়।

room.jfif

ভাড়া বাড়ি নির্বাচনের ক্ষেত্রে ৫ টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জেনে নেওয়া যাক -

গুরুত্ব দিন পরিবেশের উপর-Focus on the environment.

প্রাত্যহিক জীবনের এই ব্যস্ততম জাঁতাকলে ব্যস্ত আমরা সবাই। আর্থিক সচ্ছলতা অর্জনের লক্ষ্যে আমাদের এই অবান্তর ছুটে চলা। ছুটে চলার এই নেশায় খানিকটা পরশ এবং শান্তির খুঁজে আমাদের একমাত্র আশ্রয়স্থল হল আমাদের বাড়িটি। তাই ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে কিংবা আপনজনে চাহিদা এবং রুচিশীলতার দিকে লক্ষ্য রেখে হোক ভাড়া বাড়ি কিন্তু বাড়ি অবশ্যই তা নির্বাচনের আগে গুরুত্ব দিতে হবে আশেপাশের পরিবেশকে।

dining.jfif

ধরুন আপনি এমন একটি ভাড়া বাড়িত উঠেছেন যেখানে আশেপাশের পরিবেশ বিকট শব্দযুক্ত কিংবা সারাদিন শুনতে হয় পাশের বাড়ির ক্ল্যাশ কিংবা মারামারির শব্দ। সেখানে আপনি কিংবা আপনার ভবিষ্যৎ প্রজন্ম কি মানিয়ে নিতে পারবেন তো? অথবা ধরুন নতুন কলিগ কিংবা সদ্য বিয়ে করা শ্বশুরবাড়ির বাড়ির লোকজনকে বাড়িতে দাওয়াত দিলে যদি হঠাৎ করে আপনার পাশের বাড়ি থেকে উচ্চস্বরে গান বাজনা বিকট শব্দ হয় সেখানে আপনার সম্মান কিংবা মর্যাদা থাকবে তো?

তাই নিজের ব্যক্তিসত্তার উপর নির্ভর করে যদি বাড়ি ভাড়া নিতে চান অবশ্যই এমন বাড়ি নির্বাচন করা উচিত যে বাড়ির পরিবেশ হবে মনোরম, বসবাসযোগ্য এবং শান্তিপূর্ণ। যেখানে বসবাস করে আপনি ভালো থাকবেন সেই সাথে আপনার ভবিষ্যৎ প্রজন্মকে বসবাসের জন্য একটি উপযুক্ত পরিবেশ উপহার দিতে পারবেন।

উপযুক্ত স্থানে বেছে নিন আপনার বাড়িটি-Choose the right place

হোক ভাড়া বাড়ি কিন্তু বাড়ি নির্বাচনের পূর্বে অবশ্যই প্রাধান্য দিতে হয়ে উপযুক্ত স্থানের দিকে। কারণ উপযুক্ত সাথে যদি বাড়ি নির্বাচন করা না হয় সে ক্ষেত্রে এই নিয়ে বেশ বেগ পেতে হয়। ধরুন আপনার একটি বাড়ি প্রয়োজন। তাই আপনি খোঁজ খবর নিয়ে একটি ভাড়া বাড়ি নির্বাচন করলেন। কিন্তু কিছুদিন পর দেখতে পেলেন যে আপনার বাড়িতে পানির সমস্যা, সেই সাথে লোডশেডিং এর মতো সমস্যা। এছাড়াও দোকান কিংবা বাজার ব্যবস্থা বেশ দূরে তখন এতো এতো সমস্যাগুলো নিয়ে আপনার বেশ ঝামেলার মধ্যে দিয়ে যেতে হবে।

WhatsApp Image 2022-06-20 at 4.30.46 PM.jpeg

তাই বাড়ি ভাড়া নির্বাচনের ক্ষেত্রে আপনাকে অবশ্যই প্রাধান্য দিতে হয় উপযুক্ত স্থানের দিকে। উপযুক্ত স্থানে বাড়ি নির্বাচনের পূর্বে প্রাধান্য দিবেন যে সকল বিষয় তা হল -

  • পরিপূর্ণ যোগাযোগ ব্যবস্থা।
  • পরিপূর্ণ পানির ব্যবস্থা।
  • পরিপূর্ণ বিদ্যুৎ সুবিধা।
  • বাজার সুবিধা।
  • শান্ত এবং নিরিবিলি পরিবেশ
  • বসবাসযোগ্য উপযুক্ত পরিবেশ।

একটি ভাড়া বাড়িতে এই সকল সুবিধা আপনি তখনি পেতে পারেন যখন আপনি থাকার জন্য উপযুক্ত স্থান নির্বাচন করবেন। যেখানে থাকবে বসবাসের জন্য উত্তম ব্যবস্থা। সেই সাথে থাকবে পরিপূর্ণ শান্তি, নিরিবিলি এবং নির্ঝঞ্ঝাট মুক্ত বসবাসযোগ্য পরিবেশ।

বাড়ি নির্বাচনের পূর্বে মাথায় রাখুন জিনিসপত্রের কথা-Keep things in mind before choosing a home

বাড়ি আমাদের পরম মমতার আশ্রয়স্থল। কাজের ক্ষেত্রে আমাদের ছুটে চলতে হয় কখনো এদিক কিংবা ওদিক। তাই কাজের তাগিদে পরিবার নিয়ে আমাদের উঠতে হয় ভাড়া বাড়িতে। আপনি পরিবার নিয়ে উঠুন কিংবা একা উঠুন আপনার কিছু ব্যক্তিগত জিনিসপত্র অবশ্যই আপনার সাথে থাকবেই।

তাই আপনি যখনি বাড়ি নির্বাচন করুন না কেন, এমন বাড়ি নির্বাচন করতে হবে, যেখানে আপনার ব্যক্তিগত কিংবা পরিবারের জিনিসপত্রগুলো খুব সহজে এড-জাস্ট করা যাবে। এতে অতিরিক্ত ঝামেলা যেমন পোহাতে হবে না ঠিক তেমনি করে আপনার জিনিসপত্র নিয়ে বিপত্তি পেতে হবে না।

packaging.jfif

তাই আপনি যে স্থানে বাড়ি নির্বাচন করুন না কেন জিনিসপত্রকে কিভাবে খুব সহজে এড-জাস্ট করা যাবে সে বিষয়টি অবশ্যই মাথায় রাখুন। নতুন বাড়িতে, জিনিসপত্রগুলো সাজিয়ে যেমন বাড়িকে পরিপাটি করে সাজানো যাবে আবার বাড়ির সৌন্দর্য খুব ভালোভাবে ফুটিয়ে উঠবে।

খুঁজে বের করুন উপযুক্ত মালিক কিংবা এজেন্ট-Find the right owner or agent.

আপনি যখনি কোন বাড়ি ভাড়া নিতে যাবে তখন বাড়ির আশেপাশে কি আছে তা যাচাই করার পূর্বে আপনি বাড়িটির সুযোগ-সুবিধাগুলো যাচাই করার দিকে লক্ষ্য রাখবেন। এই যে ধরুন আপনি যে বাড়িটি দেখছে এ বাড়িটি নির্বাচনের পূর্বে আপনি অবশ্যই নিম্নোক্ত বিষয়সমূহ মাথায় রাখবেন-

  • যাতায়াত সুবিধা।
  • পার্কের অবস্থান।
  • শিক্ষা প্রতিষ্ঠানের দূরত্ব।
  • যোগাযোগ সুবিধা।

আলোচিত সকল বিষয়সমূহ মাথায় রেখে আপনাকে একটি বাড়ি নির্বাচন করতে হবে। আর এই ক্ষেত্রে একজন এজেন্ট আপনাকে এই কাজটি করে দিবে। আজকাল প্রায় মালিক-পক্ষ এবং ভাড়াটিয়াদের মধ্যে এক ধরণের দুরুত্ব দেখা যাচ্ছে। উপযুক্ত যোগাযোগ এবং পর্যাপ্ত তথ্যসমূহ জেনে না রাখার অভাবে এই বিষয়টি দেখা যাচ্ছে। তাই আপনি যখনি কোন ভাড়া বাড়ি নির্বাচন করতে যাবেন তখন কোন এজেন্টের সাহায্য কিংবা বাড়ির মালিক থেকে আপনার যত প্রশ্ন রয়েছে সকল প্রশ্নসমূহ জেনে আপনার সুবিধা বিবেচনা করে আপনি বাড়ি নির্বাচন করুন। এমন বাড়ি নির্বাচন করুন যেখানে মালিক-পক্ষ স্বচ্ছ থাকবে এবং আপনাকে আপনার পরিপূর্ণ সুযোগ-সুবিধা প্রদান করতে সক্ষম হবে।

নগদ জামানত এবং টেরেন্ট এগ্রিমেন্ট নিশ্চিত করুন-Ensure cash collateral and tarrant agreement

আপনি যখনি কোন বাড়ি খুঁজতে যাবেন সে বাড়িটি আপনার পছন্দের হলে এবং পরিপূর্ণ সুযোগ সুবিধা অনুযায়ী হলে আপনি অবশ্যই বাড়িটি ভাড়া নিতে চাইবেন। কোন বাড়ি ভাড়া নেওয়ার ক্ষেত্রে দুটি জিনিস সবার আগে প্রাধান্য পায়। তা হল-

  • নগদ জামানত।
  • টেরেন্ট এগ্রিমেন্ট।

চলুন জেনে নেওয়া যাক এই সম্পর্কে বিস্তারিত বিবরণ-

নগদ জামানত-Cash Collateral

নগদ জমানত বলতে শুধুমাত্র টাকা জমা দেওয়াকে বুঝায় না। বরং আপনি যে বাসায় উঠতে চাচ্ছেন সে বাসার আপনার দ্বারা কোনও ড্যামেজ কিংবা ক্ষতি হলে এটি আপনাকে চিন্তামুক্ত রাখতে সাহায্য করবে। তাই বাড়ির সুরক্ষা প্রদানের লক্ষ্যে প্রত্যেক মালিকই তার ভাড়াটিয়াদের কাছ থেকে নগদ জামানত জমা রাখে। যাতে ভাড়াটিয়া যাবার পর আপনার ঘর সুরক্ষিত থাকে আর কোনও কারণে কোন ড্যামেজ হলে মালিক এই নগদ জামানত থেকে টাকা কেটে নেওয়ার ক্ষমতা রাখে।

WhatsApp Image 2022-06-20 at 4.32.02 PM.jpeg

তাই এই পদ্ধতির মাধ্যমে আপনি আপনার মালিকের বাড়িটি যাতে ঠিক কন্ডিশনে ভাড়াটিয়া রেখে যেতে পারেন সে দিক নিশ্চিন্ত রাখার জন্য এই পদ্ধতি গ্রহণ করা হয়।

টেরেন্ট এগ্রিমেন্ট-Terent Agreement

যখন আপনি কোন বাড়িতে উঠবেন আপনার এবং মালিক-পক্ষ উভয়ের মধ্যে সমঝোতা হবার খুব প্রয়োজন হয়। আর উভয়পক্ষের ক্ষেত্রে সমঝোতার এই কাজটি করে থাকে টেরেন্ট এগ্রিমেন্ট। টেরেন্ট এগ্রিমেন্ট এক ধরণের আইনি দলিল যেখানে একজন ভাড়াটিয়া এবং মালিক-পক্ষ উভয়ের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে একজন মালিকের অধিকার সমূহ এবং একজন ভাড়াটিয়া অধিকার সমূহ খুব সুন্দরভাবে বর্ণনা করা হয়। উভয় পক্ষের পরস্পরের সম্মতির ভিত্তিতে এই চুক্তিপত্র স্বাক্ষরিত হয়। তাই কোনভাবে এক পক্ষ এই চুক্তি ভঙ্গ করতে চাইলে তাকে অবশ্যই আইনি নোটিশ প্রেরণ করতে হবে।

তাই যেকোনো ভাড়া বাড়ি নির্বাচনের পূর্বে এই দিকটি অবশ্যই মাথায় রাখতে হবে।

একটি বাড়ি হল ব্যক্তির সত্ত্বার নীড় যেখানে সে তার প্রিয়জনদের নিয়ে পরম মমতার সাথে বসবাস করে। কিন্তু বাস্তবতা বড়ই কঠিন। ব্যস্ততময় কর্মস্থলের কারণে কোন ব্যক্তিকে ছুটে চলতে হয় দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে। তাই নিজের বাড়িতে থাকা সম্ভব না হলেও-সাধ্যের মধ্যে অনেক সময় তাকে থাকতে হয় ভাড়া বাড়িতে। তাই একজন ব্যক্তিকে অবশ্যই বাড়ি ভাড়া নিতে হলে আলোচিত বিষয়গুলো বিবেচনায় রাখা উচিত। পরিবার কিংবা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উপযুক্ত বসবাস যোগ্য ভাড়া বাড়ি খুঁজতে চান কিংবা ভবিষ্যৎ প্রজন্মের নিরাপত্তার জন্য একটি প্ল্যাট বাড়ি বেছে নিতে চান? কিংবা যদি ইচ্ছে থাকে নিজের বাড়িটি বিক্রির তাহলে ফ্ল্যাগ বাংলাদেশ রয়েছে আপনার পাশে। আধুনিকায়নের ছোঁয়ায় নিজের পুরাতন কিংবা নতুন বাড়িকে সাজিয়ে তুলতে চাইলে চোখ আজই যোগাযোগ করুণ flag bangladesh (www.flag.bangladesh ) এর সাথে।