মার্বেল টাইলস এর দাগ দূরীকরণের সহজ সমীকরন-Easy equation of stain removal of marble tiles

Published on Renovation
marvel-tiles-flag-bangladesh.jpg

ভূমিকা-Introduction

আধুনিকতার মননে, বর্তমানে সকলে নিজের বাড়িটিকে সাজিয়ে তুলতে চায়, নিজের ইচ্ছা এবং প্রাধান্যকে মাথায় রেখে। কারণ বাড়ি কিংবা আবাস্থল এমন একটি স্থান, যেখানকার সাজসজ্জায় থাকবে তার রুচি-বোধ এবং ব্যক্তিত্বের সম্পূর্ণরূপে প্রকাশ। তাই প্রত্যেকেই তার বাড়ির সাজসজ্জা ফুটিয়ে তুলতে চায় একদম পরিপূর্ণভাবে। তাই ব্যস্ততম এই নগরীর মধ্যে আজকাল মানুষ আবাস্থল গড়েছে একটি ফ্ল্যাট কিংবা এপার্টমেন্টকে কেন্দ্র করে।

একটি বাড়ির সাজসজ্জাকে কেন্দ্র করে, বাড়ির মানুষের ব্যক্তিত্ব এবং রুচি-বোধের পরিপূর্ণরূপে ধারণা পাওয়া যায়। তাই বাড়ির সাজসজ্জার দিকে বাড়তি নজর আজকাল রয়েছে সকলের প্রাধান্যের তালিকায়। বাড়ির অন্দরমহল থেকে, একটি বাড়ির সাজসজ্জার ক্ষেত্রে একটি প্রভাব বিস্তার করে মার্বেল টাইলস। আজকাল বেশিরভাগ বাড়িতে দেখা যায় ফ্লোরে মার্বেল টাইলস ব্যবহার বৃদ্ধি পেয়েছে। মার্বেল টাইলস যেমন বাড়ির সৌন্দর্যকে বাড়িয়ে তুলে ঠিক তেমনি করে বাড়ির অভিজাত্য ভাব ফুটিয়ে তুলে বিধায় সকলের বাড়ির মেঝেতে শোভা পাচ্ছে মার্বেল টাইলস।

IMG_20220703_103308.jpg

মার্বেল টাইলস কি-What is Marble Tiles?

এক ধরণের প্রাকৃতিক ছিদ্রযুক্ত পাথর হল মার্বেল পাথর। তাই বিভিন্ন স্থাপনার ক্ষেত্রে কিংবা দেয়াল হিসেবে শোভা বর্ধনের ক্ষেত্রে এই পাথরের কদর থাকে তুঙ্গে। মার্বেল পাথরকে সমন্বয় করে যে ধরণের টাইলস তৈরি করা হয় সেই টাইলসের নাম হল মার্বেল টাইলস। বর্তমান সময়ের বাড়ির অভ্যন্তরের সাজসজ্জার ক্ষেত্রে মার্বেল টাইলসের ব্যবহার বেড়েছে। তুলনামূলক কিছুটা ব্যয়বহুল হলেও রুচি-বোধ এবং অভিজাত্যের প্রতীক হিসেবে সাজসজ্জায় সকলে ব্যবহার করছে এই টাইলস।

মেঝেতে সৌন্দর্য বর্ধনের জন্য, বর্তমানে বহুলভাবে ব্যবহৃত হচ্ছে, মার্বেল টাইলস। মার্বেল টাইলস যেহেতু মার্বেল পাথর দিয়ে তৈরি করা হয়, তাই এই পাথর আপনাকে সবার আগে কেটে তারপর এর থেকে টাইলস তৈরি করা হয়। মার্বেল টাইলস ব্যয়বহুল হলেও এই টাইলস বর্তমানে অনেকের বাড়িতে অন্দরের শোভা বৃদ্ধির জন্য ঘরের ভেতরের দেয়ালে ব্যবহার করতে দেখা যায়। তবে এই টাইলসের মূল বিশেষত্ব হল যে, কোন বিশেষজ্ঞ ব্যক্তি ছাড়া এই টাইলস কেউ কাটতে পারে না। তবে এই টাইলসে সহজেই দাগ পড়ে যায়। এই টাইলসের মধ্যে অল্প কিছুদিন পর পর ধুলা কিংবা স্যাঁতস্যাঁতে অবস্থা দেখা যায়। যা ঠিকমতো রক্ষণাবেক্ষণ না করলে আপনার দেয়ালের অবস্থা খারাপ হতে পারে।

কেন ব্যবহার করবে মার্বেল টাইলস?-Why use marble tiles?

নিজের রুচি-বোধ এবং বাড়ির সাজসজ্জাকে পরি-পূর্ণরূপে ফুটিয়ে তোলার ক্ষেত্রে জুড়ি নেই মার্বেল টাইলসের ব্যবহারে। কিন্তু এছাড়াও মার্বেল টাইলস ব্যবহারের আরও বেশ কিছু কারণ রয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক মার্বেল টাইলস ব্যবহারের কারণসমূহ -

  • মার্বেল টাইলস ব্যবহারের ঘরের বাহ্যিক সৌন্দর্য ফুটে উঠে বহুগুণ।

  • আপনার ঘরকে মনোমুগ্ধকর এবং আকর্ষণীয় ডিজাইনে ফুটিয়ে তোলার ক্ষেত্রে জুড়ি নেই মার্বেল টাইলসের।

  • ট্র্যান্ডি এবং যুগের সাথে মানানসই ভাবে গৃহের সাজসজ্জা ফুটিয়ে তোলার ক্ষেত্রে এই টাইলসের জুড়ি মেলা ভার।

  • বাথরুম এবং কিচেনের সাজসজ্জায় এক আস্থার নাম মার্বেল টাইলস।

মার্বেল টাইলস ব্যবহার করার সুবিধা সমূহ-Advantage of Marble Tiles

নিজের বাড়ির শোভাবর্ধনের ক্ষেত্রে আজকাল অনেকে ব্যবহার করছে মার্বেল টাইলস। তাই চলুন জেনে নেওয়া যাক এই টাইলস ব্যবহারের সুবিধাসমূহ সম্পর্কে-

  • এই টাইলস রক্ষণাবেক্ষণ করা বেশ সহজ।
  • এই টাইলসের শোষণ ক্ষমতা বেশি।
  • মেঝেতে দাগ হলেও খুব সহজে পরিষ্কার করা যায়।
  • আভিজাত্যের ভাব ফুটে উঠে এই টাইলস ব্যবহারে।
  • বাড়ির অভ্যন্তরীণ শোভা বর্ধনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই টাইলস।

IMG_20220703_103336.jpg

মার্বেল টাইলসে দাগ কেন হয়?-Why are marble tiles stained?

আমাদের অসাবধাণতার কারণে অনেক সময়ে আমাদের হাত থেকে খাদ্যদ্রব্য কিংবা কাঁচের জিনিস-পএ পরে যায় মেঝেতে। যা মেঝের মধ্যে দাগের বৃষ্টি করে। এছাড়া অনেক সময়ে সঠিকভাবে পরিষ্কার না করার ফলে দীর্ঘদিন ঘরে টাইলসের মধ্যে জমে থাকা ময়লার কারণে, টাইলসে দাগের উৎপত্তি ঘটে। তাছাড়া সময়ের সাথে সাথে টাইলসের দীর্ঘ-স্থায়িত্বের কারণে অনেক সময়ে আমাদের মেঝেতে টাইলসের দাগের প্রাদুর্ভাব ঘটতে দেখা যায়।

মার্বেল টাইলসের দাগ দূরীকরণের উপায়সমূহ-Ways to remove marble tiles stains

পর্যাপ্ত পরিমাণ রক্ষণাবেক্ষণ এর অভাবে প্রায়ই মেঝেতে টাইলসের মধ্যে দাগ পড়তে দেখা যায়। তাই আপনি যদি আপনার টাইলস এর মধ্যে এই সকল অহেতুক দাগ দূর করতে চান তাহলে তার কিছু সহজে সমাধান দেখে নিন -

সমাধান হোক ব্লিচিং পাউডার ব্যবহারে-Use of Bleaching Powder

টাইলসের মধ্যে আপনি যদি যেকোনো দাগ দূর করতে চান তাহলে আপনি এক বালতি পানি নিয়ে সেই পানির সাথে পরিমাণ অনুযায়ী মিশিয়ে নিন ব্লিচিং পাউডার। মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে আপনি এভাবে ৭ দিন পরিষ্কার করুন আপনার ঘরের মেঝে। ফলাফল খুব শীঘ্রই আপনি লক্ষ্য করতে পারবেন।

হারপিকে হোক সমাধান-Harpick

আপনি যদি মেঝে থেকে অহেতুক দাগ দূর করতে চান আপনি সামান্য হার-পিক নিয়ে তা ব্যবহার করুন দাগে। তারপর কোন কাপড় দিয়ে ঘষা দিলে সাথে সাথে মেঝে থেকে দাগ দূর হয়ে যাবে।

সমাধানে ব্যবহার করুন লবণ-Salt

রান্নার পাশাপাশি লবণের কিন্তু কার্যকারিতা রয়েছে। তাই মেঝে থেকে টাইলসের দাগ দূর করতে চাইলে এক চামচ লেবুর রসের সাথে এক চিমটি লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি দাগের উপর রেখে ১০ মিনিট পর ঘষা দিলে নিমেষেই দূর হয়ে যাবে টাইলসের দাগ খুব সহজে।

ভরসা রাখা যায় আলুতে-Potato

আপনি যদি মেঝের টাইলসের দাগ দূর করতে চান সেক্ষেত্রে ভরসা রাখতে পারেন আলুতে। একটি আলু কেটে আলুগুলোকে দাগের উপর ভালো করে ঘষে নিতে হবে। ভালো করে ঘষে ৩০ মিনিট পর ধুয়ে নিলে দাগ একদম উধাও হয়ে যাবে।

ব্যবহার করুন বেটিং সোডা-Baking Soda

আপনি যদি মেঝের দাগ দূর করতে চান তাহলে ভরসা রাখতে পারেন বেকিং সোডায়। বেকিং সোডার সাথে এক চামচ পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। সেই পেস্ট আপনি লাগিয়ে নিন মেঝের দাগে। বেশ কিছুক্ষণ পানি দিয়ে সেই অংশটি ভালোভাবে ধুয়ে নিন। ফলাফল নিজের চোখে দেখতে পারবেন খুব সহজে।

ব্যবহার করুন ভিনেগার-Vinegar

ভিনেগারের বহুমুখী ব্যবহার দেখা যায় দাগ দূরীকরণের ক্ষেত্রে। আপনি যদি মেঝের টাইলসের দাগ দূর করতে চান তাহলে এক বালতি পানির সাথে এক চামচ ভিনেগার মিশিয়ে সেই পানি দিয়ে নিয়মিত পরিষ্কার করুন আপনার ঘর। এতে মেঝের দাগ দূর হবার পাশাপাশি আপনার ঘর পরিষ্কার করণের ক্ষেত্রে বেশ সাহায্য করবে।

লেবুর কার্যকারিতা কিন্তু শেষ নয়-Lemon

ঘরের মেঝে পরিষ্কার করণের ক্ষেত্রে এক কার্যকারী ভূমিকা পালন করে লেবু। তাই আপনি যদি ঘরের মেঝের দাগ দূর করতে চান সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন লেবু। প্রথমেই ঘরের মেঝে পরিষ্কারের জন্য এক বালতি পানির সাথে কয়েক চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। কয়েকদিন এভাবে ঘরের মেঝে এই পানি দিয়ে পরিষ্কার করতে হবে। বেশ অল্প কয়েকদিনের মাথায় আপনি আপনার মেঝের দাগ যেমন দূর করতে পারবেন ঠিক তেমনি করে ঘরে সুন্দর সুগন্ধ-ভাব দেখা যাবে।

IMG_20220703_103319.jpg

ব্যবহার করুন ডিটারজেন্ট পাউডার-Detergent Powder

আপনি যদি ঘরের মেঝে থেকে দাগ দূর করতে চান সেক্ষেত্রে ডিটারজেন্ট বেশ কার্যকরী ভূমিকা পালন করবে। তার জন্য প্রথমে এক বালতি পানির মধ্যে এক চামচ এর মতো ডিটারজেন্ট পাউডার নিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এমনি ভাবে আপনি টানা এক সপ্তাহ যদি ডিটারজেন্ট পাউডার পানির সাথে মিশিয়ে তা ঘর পরিষ্কার করতে ব্যবহার করেন তাহলে অল্প কিছু দিনের পরিবর্তনে খুব সহজে চোখে পড়বে আপনার কাছে।

*অ্যামোনিয়াতে হবে সমাধান-Ammonia

আপনি যদি ঘরের মেঝে পরিষ্কার করতে চান সেক্ষেত্রে অ্যামোনিয়াহতে পারে কার্যকর সমাধান। আপনি ঘরের মেঝে পরিষ্কারের জন্য প্রথমে এক বালতি পানির সাথে এক চামচ অ্যামোনিয়া ভালোভাবে গুলিয়ে নিয়ে সে পানি দিয়ে সপ্তাহে ৩ দিন পরিষ্কার করতে পারেন আপনার ঘর।পরিবর্তন নিজের চোখে দেখতে পারবেন।

কার্যকারিতা রয়েছে এথা-নলের-Ethanol

ঘরের দাগ নিরসনে এক ধারণ ভূমিকা পালন করে এথা-নল। তাই আপনি যদি ঘরের মেঝে পরিষ্কার করতে চান পরিমাণ-মতো পানি নিয়ে তার মধ্যে এথা-নল ব্যবহার করুন। এভাবে নিয়মিত ঘর পরিষ্কারের এই উপাদান ব্যবহার করা হলে ঘরের মেঝের যেকোনো দাগ দূর করতে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

দাগ দূর করা নিয়ে প্রচলিত কিছু ভ্রাত ধারণা-Some of the traditional brothers' ideas about removing stains

প্রত্যেক কাজ করার কিছু নিয়মকানুন রয়েছে। নিয়মের ব্যক্তি-ক্রম হলেই বিপর্যয় দেখা দিতে পারে। তেমনি করে টাইলসের দাগ দূরীকরণের জন্য বেশ কিছু ভ্রান্ত ধারণা প্রচলিত রয়েছে। চলুন তাহলে জেনে নেওয়া যাক সেই সকল কিছু ভ্রান্ত ধারণা সম্পর্কে-

  • ব্যাকটেরিয়ার আক্রমণের কারণে টাইলসে ডাগ হয় এমন ধরণের ধারনা প্রচলিত রয়েছে।
  • আবার কেউ কেউ ভাবে পানি ব্যবহারে উঠে যেতে পারে এই দাগ।
  • আবার অনেকে দাগ নির্মূলে ব্যবহার করে অতিরিক্ত এসিটিক পদার্থ। যা অনেক সময় উল্টো ক্ষতির কারণ হয়।
  • কারো কারো মতে এই দাগ নির্মূল করা অসম্ভব।
মার্বেলে কোন ধরণের দাগ হয় এবং তার সমাধান-What kind of scars are there in marble and its solution

যুগ যুগ ঘরের মেঝে হোক কিংবা দেয়ালের জন্য হোক সাজসজ্জার ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে মার্বেল টাইলস। মার্বেল টাইলস এমন এক ধরণের টাইলস যে টাইলসের মধ্যে সঠিকভাবে রক্ষণাবেক্ষণের অভাবে এক ধরণের হলুদ ছোপ ছোপ দাগ দেখা যায়। দীর্ঘদিন ধরে মেঝে পরিষ্কার না করার ফলে মেঝের ভেতরে ধুলাবালি জমে সেখানে থেকে হলুদ দাগের উৎপত্তি ঘটে। এছাড়াও দীর্ঘদিন ধরে পরিষ্কার করার অভাবে বয়স বৃদ্ধির সাথে সাথে পাথরের মধ্যে এক ধরণের বাদামি-রঙের দাগের উৎপত্তি ঘটে।

IMG_20220703_103403.jpg

চলুন জেনে নেওয়া যাক দাগ দূরীকরণের ক্ষেত্রে সমাধান

  • দাগ দূরীকরণের ক্ষেত্রে অ্যামোনিয়া এবং লেবু হতে পারে কার্যকরী সমাধান। তবে যেহেতু উপাদানগুলো এসিটিক। তাই এগুলো ব্যবহারের ক্ষেত্রে পর্যাপ্ত নিয়ম মেনে ব্যবহার করা কর্তব্য।

  • ব্যবহার করুন উপযুক্ত পিএইচ যুক্ত নিউট্রাল ক্লিনার। দাগ পরিষ্কারের ক্ষেত্রে এই উপাদান বিশেষ কার্যকরী।

  • ঘরের মেঝে ধোয়ার পর মেঝেকে প্রাকৃতিক ভাবে শুকানোর ব্যবস্থা করতে হবে। এতে দাগ থেকে দীর্ঘক্ষণের জন্য মুক্তি পাওয়া যায়।

  • দাগ পড়ার সাথে সাথে ক্লিনার দিয়ে পরিষ্কার করে নেওয়া উচিত।

  • দাগ দূর করার জন্য ব্যবহার করুন ডাস্ট মপ। যা টাইলসের মরিচা দাগ দূর করণের ক্ষেত্রে বেশ কার্যকরী।

উপসংহার-Conclusion

মানুষের সৌখিনতা এবং চাহিদার বহিঃপ্রকাশ হিসেবে সাজিয়ে তুলে তার বাড়িটিকে। আর বাড়ির অন্দরমহলের সাজসজ্জাকে পরিপূর্ণভাবে ফুটিয়ে তোলার ক্ষেত্রে বিকল্প নেই মার্বেল টাইলসের। কিন্তু আমাদের সামান্য অসাবধানতার কারণে এবং সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে আমরা দাগ বসিয়ে ফেলি আমাদের মেঝেতে। তাই একজন ব্যক্তিকে অবশ্যই মার্বেল টাইলসের দাগ দূরীকরণের ক্ষেত্রে আলোচিত বিষয়গুলো বিবেচনায় রাখা উচিত। পরিবার কিংবা ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি উপযুক্ত বসবাস যোগ্য ভাড়া বাড়ি খুঁজতে চান কিংবা ভবিষ্যৎ প্রজন্মের নিরাপত্তার জন্য একটি প্লট কিংবা বাড়ি বেছে নিতে চান? কিংবা যদি ইচ্ছে থাকে নিজের বাড়িটি বিক্রির তাহলে ফ্ল্যাগ বাংলাদেশ রয়েছে আপনার পাশে। আধুনিকায়নের ছোঁয়ায় নিজের পুরাতন কিংবা নতুন বাড়িকে সাজিয়ে তুলতে চাইলে চোখ আজই যোগাযোগ করুণ flag bangladesh (www.flagbangladesh.com ) এর সাথে।